ছোটদের জন্য রচনা: ছুটির দিন

প্রথম প্রকাশঃ এপ্রিল ২৪, ২০১৭ সময়ঃ ১০:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৩ অপরাহ্ণ

শারমিন আকতার:

 ‘বিশ্রাম কাজের অঙ্গ একসাথে গাঁথা 

নয়নের অংশ যেমন নয়নের পাতা’

ছুটি, বিশ্রাম বা অবসর যাই বলি না কেন; কাজের ফাঁকে একটু সময় আমাদের খুব প্রয়োজন। যেখানে ব্যস্ততা, বাস্তবতা কিংবা কৃত্রিমতা থাকবে না; শুধু প্রকৃতির অনাবিল আনন্দের মাঝে কিছুটা সময় হারিয়ে যাবার সুযোগ থাকবে। প্রতিদিনের ব্যস্ততার মাঝে একটু সময় পেলে কার না ভালো লাগে। ছুটির দিন আমাদের ক্লান্ত মনকে আবার জাগিয়ে তুলে নতুন করে ব্যস্ত হয়ে পড়ার জন্য। তাইতো ছুটির দিন এলেই আমরা বেরিয়ে পড়ি একটু আনন্দের খোঁজে।

বসন্ত আমার প্রিয় ঋতু। এ সময়ের ফুরফুরে বাতাস আর ছায়াঢাকা আকাশ আমার খুব ভালো লাগে। তাই স্কুল থেকে পাওয়া ৫দিনের ছুটিতে আমরা সাজেক যাওয়ার সিদ্ধান্ত নিই। আম্মু, আব্বু, বড় আপু, খালামনি আর আমিসহ মোট চারজন বেরিয়ে পড়লাম সাজেকের উদ্দেশ্যে।

খাগড়াছড়ি থেকে সাজেক যেতে সময় লাগলো প্রায় চারঘন্টা। উঁচুনিচু আর সাপের মতো আঁকাবাঁকা পথ ধরে এগিয়ে চলেছি সাজেকের চূড়ার দিকে। দুপাশে গাছের পর গাছ সোজা দাঁড়িয়ে আছে; যেন আমাদের অভিনন্দন জানাতে এসেছে। অবশেষে সবুজ গাছের ভীড়ে অপূর্ব সুন্দর নীল আকাশের দেখা পেলাম। সাথে চঞ্চল মেঘেদের অবিরাম ছুটোছুটি। সবুজ ঘাসের মাঝখানে শুয়ে নীল আকাশের ক্যানভাসে কল্পনার রঙে কতনা ছবি এঁকেছি। আকাশী রঙের আকাশকে দেখে মনে হচ্ছিল যদি একবার ছুঁতে পারতাম ঐ আকাশটাকে। সাজেকের এ অপরূপ রূপ দেখে ক্লান্ত মন কোথায় হারিয়ে গেছে বুঝতেই পারলাম না। দুচোখ জুড়ে আর মন ভরে সবুজ-নীলের খেলায় এ কদিন এতটাই মেতে উঠেছিলাম যে, কখন সকাল হল আর কখন সন্ধ্যা পেরিয়ে গেল টেরই পেলাম না। এভাবেই এক সকালে সাজেকের পাগল করা প্রকৃতির কাছ থেকে বিদায় নিতে হল আমাদেরকে। ফিরে এলাম আবারও সেই ব্যস্ত নগরীতে; ব্যস্ত কাজের ভীড়ে।

ছুটির দিনের প্রয়োজন কতটা তা শুধু তখনই বুঝতে পারবো যখন ছুটির দিনটি ভালোভাবে কাজে লাগাবো। সুস্থ দেহ ও সুস্থ মন পেতে চাইলে অবশ্যই ছুটির দিনের কোনো বিকল্প হতে পারে না। তাই সবারই উচিত ছুটি পেলেই কাছে বা দূরে যেখানেই হোকে না কেন ক্ষণিকের জন্য সবকিছু ভুলে একটু স্বস্তির নিশ্বাস ফেলা। আর এটাই তাকে নতুনভাবে উদ্যমী হতে সহযোগিতা করবে। আত্মবিশ্বাসী রূপে নিজেকে ফিরে পেতে হলে ছুটির দিনটিকে ছুটির আমেজেই কাটানো দরকার।

 

বি:দ্র:  প্রতিক্ষণের যেকোনো লেখা অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ বা প্রচার করা যাবে না। এটি কপি রাইট আইনে দন্ডনীয় অপরাধ।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G